বহুবছর ধরে বাংলাদেশের গণমাধ্যম অসুস্থতায় ভুগছে। নানাবিধ রোগ অক্টোপাসের মতো জড়িয়ে রয়েছে এর প্রতিটি শাখায়। শিল্প-সংস্কৃতি তথা সৃজনশীল শাখার মধ্যে টেলিভিশন একটি গুরুত্বপূর্ণ শাখা। এই সময়ে গুরুত্বপূর্ণ এই শাখার বেহাল অবস্থার কথা অনেকেই জানেন। তাহলে এর ভবিষ্যৎ কি?
কোন মাধ্যমের ভবিষ্যৎ কেমন হবে, তা নির্ভর করে সঠিক পরিকল্পনা আর বিনিয়োগের উপর। গত বিশ বছরের টেলিভিশন ইতিহাস পর্যালোচনা করলে দেখা যায়, কয়েকটি দেশ টেলিভিশন, ইন্ডাস্ট্রিতে বিপ্লব ঘটিয়েছে। সংবাদমাধ্যমে জার্মানির ‘ডয়চে ভেলে’, ভারতের ‘এনডিটিভি’, টিভি সিরিয়ালে তুরস্ক, দক্ষিণ কোরিয়া অন্যতম। এমনকি ভারতের কলকাতার দর্শক এক সময় বিটিভির অনুষ্ঠান দেখতো, এখন বাংলাদেশের শতকরা ৭০ জন দর্শক কলকাতার দুইটি টিভি চ্যানেলের নাটক দেখছে। (টিভি সিরিয়ালের দর্শক, বিশেষ করে ১৫ বছরের বেশি মহিলা দর্শক।) কিন্তু বার্ষিক প্রায় বারো'শ কোটি টাকার টিভির বাজার আর ৮৬% টিভির দর্শকের বিশাল বাজার ধরতে আমাদের টিভি কর্তৃপক্ষ বরাবর ব্যর্থই হচ্ছে। এর কারণ কি?
কয়েকটি কারণ হলো- ১. টেলিভিশনের সুনির্দিষ্ট নীতিমালার অভাব; ২. বিষয়ভিত্তিক চ্যানেলের স্বল্পতা; ৩. মানহীন অনুষ্ঠান/নাটক নির্মাণ; ৪. দর্শকের চাহিদা অগ্রহ্য করা; ৫. বিজ্ঞাপন নির্ভরশীলতা এবং অতিরিক্ত বিজ্ঞাপন প্রচার; ৬. টিআরপির দুর্বলতা/দেশব্যাপী ব্যাপকতার অভাব; ৭. টিভি চ্যানেল এবং প্রযোজনা প্রতিষ্ঠানের পেশাদারিত্বের অভাব; ৮. এজেন্সি নির্ভরতা; ৯. সরকারের উদাসীনতা।
এসব কারণে টিভি ইন্ডাস্ট্রি সাফল্য পাচ্ছে না। প্রথমেই জানা দরকার, কারা টিভি দেখে, কতক্ষণ দেখে এবং টিভিতে কি দেখতে চায়?
এসব দিক বিবেচনা করে সারা দেশব্যাপী ও জনগণের কথা মাথায় রেখে
এগিয়ে যাচ্ছে জনপ্রিয় টিভি চ্যানেল RP 74 TV
RP 74 TVসম্মানিত চেয়ারম্যান আবু নাসের খাঁন বলেন
দেশের সকল মানুষের জন্য কাজ করবে RP 74 TV
তিনি আরো বলেন দেশের মানুষ কে নিজ দেশীয় টিভি মুখি করার জন্য সকল প্রকার চেষ্টা চালিয়ে যাবেন।
RP 74 TV দেশ ও জনগণের কথা বলে।
0 Comments