জেবি বাংলা নিউজ ২৪ ডেস্কঃ
ঢাকা-নারায়ণগঞ্জ রুটে ‘উৎসব পরিবহন’ ছাড়া অন্য পরিবহনগুলোর বৈধতা নিয়ে প্রশ্ন তুলে এ পরিবহনকে আবারো প্রতিষ্ঠিত করতে চান এর চেয়ারম্যান কামাল মৃধা যার হাত ধরে ২০ বছর আগে ২০০২ সালে এ রুটে বাস চলাচলের মাধ্যমে নতুনত্ব প্রকাশ পেয়েছিল। এ রুটে ‘উৎসব’ নামে এখন তিনটি পরিবহনের বাস দেখা গেলেও কামাল মৃধার দাবী তার ‘উৎসব পরিবহন’ ছাড়া অন্যগুলোর কোন পারমিট নাই। মূলত তার পারমিটের উপর ভর করেই অন্যরা চলছে। মূলত কামাল মৃধার মালিকানাধীন উৎসব পরিবহনকে টেক্কা দিতেই প্রশাসনিক ঝামেলা এড়াতে ওই দুটি পরিবহন চালু করা হয়। নাম পরিবর্তন করা হলেও লগো রয়ে গেছে আগেরটাই। তাছাড়া মালিকানা ও নাম নিয়ে আদালতে বিষয়গুলো বিচারাধীন রয়েছে।
গত কয়েক বছর ধরেই এ পরিবহন নিয়ে বিভিন্ন নেতার কাছে ধর্ণা দিয়ে কোন ফলপ্রসূ কিছু বাগাতে ব্যর্থ হয়ে এ অবস্থায় পুরানো সেই উৎসব পরিবহনকে প্রতিষ্ঠিত আটঘাট বেধে মাঠে নেমেছেন কামাল মৃধা। আগামী ৩ এপ্রিল থেকে শহরের মন্ডলপাড়া পুল থেকে গুলিস্থান পর্যন্ত এই বাস চলাচল শুরু করবে। প্রথম দফায় ১০টি বাস এই বহরে যুক্ত হয়ে যাত্রীদের সেবা প্রদান করবে।
২৭ মার্চ বিকেলে শহরের মন্ডলপাড়া যাত্রী ছাউনিতে এই বাসের উদ্বোধন করেন জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য পারভীন ওসমান।
বাসের বিষয়ে উৎসব পরিবহণের মালিক কামাল মৃধা বলেন, ‘নারায়ণগঞ্জে আমার উৎসব পরিবহণ দীর্ঘদিন অন্যদের দখলে ছিলো। পরবর্তীতে আমি আমার বাসের মালিকানা ফিরে পাই। আমি যাত্রীদের সর্বোচ্চ সেবা দিতে প্রস্তুত। অন্যান্য বাস মালিকদের সাথে সামঞ্জস্য রেখে ভাড়া ৪৫ টাকা ধার্য্য করা হয়েছে। আমাদের বহরে ৫০টি বাস যুক্ত করার অনুমতি রয়েছে। ৩ এপ্রিল থেকে ১০ টি বাস চলাচল শুরু করবে। ধীরে ধীরে এই বাসের সংখ্যা বাড়বে।’
কামাল মৃধার দাবী, উৎসব পরিবহন ছাড়া ঢাকা-নারায়ণগঞ্জ রুটে চলাচল করা অন্য বাসগুলোর পারমিট গুলিস্থান বা বায়তুল মোকারম পর্যন্ত নাই। তারা মূলত নারায়ণগঞ্জ থেকে যাত্রাবাড়ী পর্যন্ত পারমিট নিয়েই অবৈধপন্থা আর গায়ের জোরে বাস চালাচ্ছে।
মাঝে কামাল মৃধা উৎসব পরিবহনের বাস চালাতে গিয়ে হামলার শিকার হন। এক পর্যায়ে বাধ্য হন এটা বন্ধ করে দিতে। পরে তিনি ইজারা নেন বিআরটিসির। ৩০ টাকায় ৩০ মিনিটে তার সেই বিআরটিসির দুই তলা বাসও বেশ আলোচনায় চলে আসে। কিন্তু পরে সেই ইজারাও বাদ হয়ে যায়। বর্তমানে ডাবল ডেকার বাস থেকে সরে এসে নতুন করে উৎসব পরিবহণের নিজস্ব বাস নামিয়েছে এই কোম্পানিটি।
0 Comments